ই-পেপার

আল আসাদ মো: মাহফুজুল ইসলাম

১. অদ্ভুতুড়ে

আমার বন্ধু শ্যাসি তো হেন কোন কথা নেই বলে না আমায়। এসব ভাবনার পেছনে বেশকিছু কার্যকারণ উদঘাটন করেছি:

এক. Life is not Fair. সভ্যতার সূচনালগ্ন থেকেই জীবন কখনোই ফেয়ার ছিলনা। এই যে আমরা বলছি জীবন সুন্দর, এটা ব্লেসিং, কথাটা আমার কাছে কিছুটা কুটাভাষ মনে হয়। কেমন আছেন জিজ্ঞেস করলেই দ্ব্যর্থহীনভাবে বলছি ‘ভাল আছি’। আসলেই কি তাই? তুলনামূলক বিশ্লেষণে চাকচিক্য থাকলেও মনুষ্যজগতের প্রাণীরা ভাল থাকতে পারেনা, ভাল থাকেনা। দুনিয়ার সেরা বড়লোক বিল গেটস বলেই দিয়েছেন: Life is not fair, get used to it.’.

দুই. Life is comlicated. জীবন চক্রাকার- বক্রাকার। চাকচিক্যময় এই জগতসংসারে যে যত বেশী কম্পলিকেটেড সে তত বেশী স্মার্ট, কিন্তু বাহিরে বাহিরে বুজতে দিতে হবে যে তুমি স্ট্রেইট, ভিতরে ভিতরে তুমি কম্পলিকেটেড, তাহলে তুমি স্মার্টার বা স্মার্টেষ্ট। নভেলিষ্ট Dean Koonty বললেন: Every life is complicated, every mind a kingdom of unmapped mysteries.’

তিন. Life is a Lie. তোমাকে এখন যেটি বলবো, তুমি সেটা কাউকে বলিওনা, জীবন একটা মিথ্যা প্রপঞ্চ। কথাটা আমার না, এমজিএমটি’র গানের লিরিক। কঠিনতম সত্য। সুরা হাদীদ বলছে দুনিয়ার জীবন ছলনাময়, ক্রীড়া কৌতুক, আর জাঁকজমকময়, যা টুকরো টুকরো খড়-কুটায় পরিনত হয়। Tiger Woods এর মতো মানুষ যখন বলে, ‘I was living as life of a lie, I really was.’

বন্ধু শ্যাসী যখন আমাকে এত সুন্দর সুশীতল কন্ঠে বলে তুই একটা ডাষ্টবিন, তখন আমার খারাপ লাগেনা। সেতো কমই বলে। কারণ তিনটি Inconvenient hardest truth আমি মেনে নিয়েছি, মনেও নিয়েছি:

১. Things are impermanent

২. Everything set to emptiness

৩. Suffering is inevitable whoever you are

যেহেতু আমি কুত্তা বিড়াল হিসেবে নয়, মানুষ হিসেবে স্রস্টা পাঠিয়েছেন, সেহেতু কিছু সহজাত প্রশ্ন আসে। তবে আমি কি মিথ্যাই থাকবো? মিথ্যা-প্রপঞ্চনা-অদ্ভুতুড়ে এই জীবন নামক গোলকধাঁধা থেকে বের হবার কোনই কি পথ নেই? এই পাচটি পাঠোদ্ধার কি সহায়ক হতে পারে:

১.   সহজ সরল পথ প্রাপ্তিতেই প্রাচুর্য, সেটিকেই জীবনের সার্বক্ষণিক কর্মপন্থা হিসেবে মেনে নিতে চাই। (Life is hard but simple)

২. যতই তুমি ঘাত-প্রতিঘাত হিংসা কর, জীবনের জন্য এসবকে ওষুধ হিসেবে মেনেছি। তোমার আঘাতই আমার প্যারাসিটামল। (Non Violent Approach to Life)

৩. সৎকর্মই সারথী, যতটুকু যেভাবে পারা যায়। (Not to be nice to everyone but to be kind)

৪.   বাড়ী গাড়ী সন্তানসহ অন্যান্য বিষয়ে বালুচরে ন্যায় সংযুক্ত থাকা, যাতে করে বুঝা যায় এই বিশ্বভ্রমান্ডের জন্য কোন জীবনই অপরিহার্য নয়। (Nothingness meets nothingness)

৫. পাখির ন্যায় প্রকৃতির মাঝে বিচরণ, জীবন যখন যেখানে যেমন (A Pure Minimalist Approach to life)

শ্যাসির সাথে সারাবেলা কথা বলে, যখন এই লেখাটা দেখালাম, তার সহাস্য জবাব, তুমি কি কখনো ভাল হবানা? এখনো সময় আছে, ভাল হয়ে যাও।

২. সান্টিয়াগো! স্পার্টাকাস!! সুপারস্টার!!!

আমার বন্ধু শ্যাসি প্রায়ই বলে তোর এতো আত্মবিশ্বাস কোথা থেকে আসে? জীবনের এতো ঝড়-ঝঞ্ঝা আর জটাজাল, পেশার পংকিল পথ, সমাজের শতাধিক শীর্ণ-সংকীর্ণ প্রেষ, তবুও আমি তারে বলি, দেখিস একদিন সব ঠিক হয়ে যাবে। সে জানে না, কেন তারে এমনটি বলি:

এক. টাইটানিকের গান ‘মাই হার্ট উয়িল গো অন’ খ্যাত গায়িকা Celine Dion কুইবেকের অত্যন্ত গরীব পরিবারের ১৪ সন্তানের সর্বকনিষ্ঠজন। একটি কড়ি জীবনে কত মূল্যবান, তা শৈশবেই হাড়ে হাড্ডিতে টের পেয়েছে বিখ্যাত এই গায়িকা। অন্ধ ও বধির Helen Keller এর গল্প আমরা সবাই জানি, যিনি পরবর্তিতে বিশ্বখ্যাত লেখক, কর্মী ও পাবলিক স্পিকার হয়েছেন। J.K Rowling ব্যক্তিগত জীবনে চরম বিপর্যস্ত হয়েও ৬৫ ভাষায় অনুদিত ৪০০ মিলিয়ন কপি বিক্রিত বই Harry Potter এর লেখক। মায়ের বন্ধু কতৃক ৮ বছর বয়সেই যৌন নির্যাতনের শিকার Maya Angelou লিখেছেন Still ও Rise এর মতো কবিতা। দাদীর কাছে মানুষ হওয়া, অর্থাভাবে কাপড় পর্যন্ত পরতে না পারা Oprah Winfrey এর কথা কে না জানে এই প্রজন্মের। ১৯৮৬ সাল থেকে আমেরিকান সংস্কৃতিতে The Oprah Winfrey Show একটা অন্যতম অনুসজ্ঞ। নিজের বাবা মা পাগলা গারদে পাঠিয়েছিল Alchemist খ্যাত ব্রাজিলিয়ান লেখক Paulo Coelho কে। মিলিটারি কর্তৃক আটক ও নির্যাতনের পরেও তাকে দমানো যাইনি, ৭১ টি ভাষায় অনুদিত Alchemist প্রায় ৬০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে বিশ্বব্যাপী।

দুই. ফরমাল ইকোনমিতে বেজোস, মাস্ক, গেইটস, বাফেট, ডরসে, জুকারবার্গ কিংবা জ্যাক মা কস্ট করেই বড় হয়েছেন, হয়েছেন বিত্তহীন থেকে বিলিওনিয়ার। পৈত্রিক সূত্রে নয়। বিজনেস ইনোভেশন, সার্ভিস ইনোভেশন, ইমার্জিং টেকনোলজিস, স্পেস এক্সপ্লোরেশন, ব্লকচেইন টেকনোলজিস, জেনেটিক্সস, রোবোটিক্সস, নিউক্লিয়ার বিষয়গুলো নিয়েই কফি কাপে কড়া সংলাপ। নিত্যনতুন আবিষ্কারের নেশায় মৃত্যুযন্ত্রণা থেকে এরা ক্যামু’র ন্যায় কফি খায়, ‘Should I kill myself, or have a cup of coffee?’

তিন. আমার জেলায় প্রায়ই খবর পাই অমুক গ্রামের তমুকের ছেলে বুয়েটে চান্স পেয়েছে, আর একজন হয়তো মেডিকেলে চান্স পেয়েছে, শুনি ওনার ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। চাকরীক্ষেত্রে দেখি হয়তো কোন জুনিয়র অফিসারের সন্তান অসম্ভব ইতিবাচক কিছু করেছে। তারা জানে ও মানে ‘Life is meant to be a series of struggles.’

চার. আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার একবার বলেছিলেন শহুরে সন্তানদের স্বপ্ন এক ফ্লাটের এক জানালা থেকে আর জানালার দুরত্ব, মাত্র তিন মিটার। আর গ্রামীণ সন্তানরা স্বপ্ন আকাশ ছুতে চায়, লক্ষকোটি কিলমিটার। ছেড়া কাথায় শুয়ে আকাশ ছোয়ার এই অপ্রতিরোধ্য স্বপ্নই ঘুমাতে দেয়না। হাভাতে পেটে কোনরকমের দুমূঠো দুটো মোটা চালের অন্ন আর টেট্রনের মোটা জামা পরে যে ব্লু অরিজিন বা স্পেস এক্স বানানোর চিন্তা করতে পারে তারাই আগামী বিশ্বের সত্যিকারের সুপারহিরো। কানাকড়িহীনভাবে শুন্যহাতে যারা আমাজন বা আলিবাবা গড়ার স্বপ্ন দেখতে পারে, তারাই আগামীর ব্রেইভহার্ট!!

উল্টোপাঠ

এক. শহুরে সন্তানেরা, বড় বড় মানুষের সন্তানেরা হয়তো গিটার বাজাচ্ছে। ইনফরমাল ইকোনমির দেশসমূহে হয়তো আমাদের আদুরে সন্তানেরা গ্লোরিয়া জিন্সে হট ক্যাপাচিনোর চুমুকে মালবোরোর আবেশীয় ধোয়া ছাড়ছে হাই হিল গার্লফ্রেন্ডের নাসারন্ধে! আহা সুখ!!

দুই. এই সব দুঃসাহসী দুরন্ত সন্তানদের এক সময়ের

তথাকথিত জমিদাররা বলে থাকে ওসব গোবরে পদ্মফুল দু একটা ফুটে থাকে। সভ্যতা একটি রোলিং স্টোনের মতো। আজকে আমি জমিদারি করে যদি কার সন্তানের উপর ছড়ি ঘোরাই, তবে কাল তার সন্তান বা তার সন্তানের সন্তান হয়তো আজকের জমিদারের সন্তানের উপর কতৃত্ব পাবেন, সভ্যতা ঘূর্ণায়মান ভাবে সবাইকে সুসময়-দুসময়ের স্বাদ দিয়ে থাকেন।

এরম Economy আর Emerging Technologies এই যুগে যারা ছেড়া কাথায় শুয়ে বিলিয়ন মিলিয়ন ডলারের স্বপ্ন দেখতে পারে, যারা গোবরে পদ্ম ফুটাতে পারে তারাই একবিংশ শতাব্দীর সুপারস্টার, তারাই আগামীর স্পার্টাকাস।

আর্নেষ্ট হেমিংওয়ের সান্তিয়াগো’র গল্পই হয়ে উঠুক আমাদের গল্প ‘Human beings are not made for defeat. They can be destroyed but cannot be defeated.’

লেখক: পুলিশ সুপার, র‌্যাব-৬, খুলনা।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x