ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

রোমান ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের উৎপত্তি ‘সেক্সটিল্লিয়া’ (Sextillia) শব্দ থেকে। শব্দটির অর্থ ছয়। আগে আগস্ট ছিল বছরের ষষ্ঠতম মাস। তখন বছর ছিল ১০ মাসে। আগে রোমান বছর শুরু হত মার্চ মাসে। এরপর আরও দুই মাস যুক্ত করা হয়। আর আগস্ট মাসের নামকরণও করা হয় নতুন করে। এবার রাজা আগাসটাসের নাম অনুসারে রোমান ক্যালেন্ডারে স্থান পায় এই মাস। আর এ কাজট করেছিলেন স্বয়ং সম্রাট আগাসটাস।  

বাংলাদেশ

–           ১৫ আগস্ট ১৯৭৫; জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে একদল ঘাতকের হাতে ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে শাহাদতবরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এদিন খুনি চক্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের বেশির ভাগ সদস্যকেও হত্যা করে। দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।

–           ৩ আগস্ট ১৯৫৬; পূর্ব পাকিস্তানের প্রথম চলচ্চিত্র মুখ ও মুখোশ-এর মুক্তি লাভ।

–           ৫ আগস্ট, ১৯৪৯; বঙ্গবন্ধুর জেষ্ঠ পুত্র শেখ কামাল এর জন্মদিন। শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার্রকোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ ও মুক্তিযুদ্ধের সর্বদিনায়ক জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিনি সেনাবাহিনী থেকে অব্যহতি গ্রহণ করেন। উল্লেখ্য, ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির জনকের হত্যাকারীদের হাতে শাহাদাত বরণ করেন।

–           ১০ আগস্ট ১৯৫৭; বাংলা একাডেমি অ্যাক্ট ১৯৫৭ জারি।

–           ২৫ আগস্ট ১৯৫৮; দেশসেরা সাঁতারু ব্রজেন দাশ ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।

–           ৭ আগস্ট ১৯৪১; বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু।

–           ৮ আগষ্ট ১৯৩০; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম গ্রহণ করেন। উল্লেখ্য, ১৫ আগষ্ট কাল রাতে তিনি জাতির জনকের হত্যাকারীদের হাতে শাহাদাত বরণ করেন।

–           ২৩ আগস্ট ১৯৬২; তিতাস গ্যাস ক্ষেত্র আবিষ্কার।

–           ২০ আগস্ট ১৯৭০; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা।

–           ২৬ আগস্ট ১৯৫৫; সত্যজিৎ রায়ের পথের পাঁচালী ছবির মুক্তি।

–           ২১ আগস্ট ২০০৪; রাজধানী ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা। এ হামলার লক্ষ্য ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্বর এ হামলায় ২৪ জন নিহত ও প্রায় ৩০০ মানুষ আহত হন।

–           ১৩ আগস্ট ২০১১; দেশবরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীর মানিকগঞ্জের ঘিওর এলাকায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।

বৈশ্বিক:

–           ২ আগস্ট ১৯৯০; সাদ্দাম হুসেইনের ইরাকি বাহিনী কুয়েত দখল করে নেয়, যা নিয়ে পরবর্তী সময়ে ইরাকের সাথে যুদ্ধে জড়িয়ে পড়ে মার্কিন যুক্তরাষ্ট্র। এটি প্রথম উপসাগরীয় যুদ্ধ নামে পরিচিত। চূড়ান্ত যুদ্ধে ইরাকের পরাজয় হয়।

–           ৫ আগস্ট ১৯৬২; মাত্র ৩৬ বছর বয়সে হলিউড চলচ্চিত্র তারকা মেরিলিন মনরোর মৃত্যু। অতিরিক্ত ঘুমের ওষুধ সেবনে তাঁর মৃত্যু হয়। তিনি আজও হলিউডের ফ্যাশন আইকন হিসেবে সমাদৃত। তিনি ২৯টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।

–           ৬ ও ৯ আগস্ট ১৯৪৫; জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে আণবিক বোমা হামলা। লক্ষ লক্ষ মানুষের প্রাণহানি। ধ্বংসলীলায় স্তম্ভিত গোটা বিশ্ব। 

–           ১৮ আগস্ট ১৯৪৫; বর্তমান তাইওয়ানের তাইহোকুতে বিমান দুর্ঘটনায় আজাদ হিন্দ ফৌজের প্রধান নেতাজি সুভাষ চন্দ্র বসু নিহত। তবে তাঁর মৃত্যু নিয়ে এই তথ্য অনেকেই বিশ্বাস করেন না। এ নিয়ে রহস্য ও নানা বিতর্কের আজও অবসান হয়নি।  

–           ১৩ আগস্ট ১৯৬১; বার্লিন ওয়ালের নির্মাণ কাজ শুরু। পূর্ব জার্মানির কমিউনিস্ট সরকার পশ্চিমের সাথে সীমান্ত বন্ধ করে দেয়। দেওয়া হয় কাঁটাতারের বেড়া। এরপর পূর্ব থেকে পশ্চিমে গমনে নিরুৎসাহিত করতে কাঁটাতারের বেড়ার জায়গায় ১২ ফুট উঁচু দেয়াল তোলা হয় ১৬৬ কিলোমিটার এলাকাজুড়ে। বিভেদের এই দেওয়াল ১৯৯০ সালে ভেঙে ফেলা হয়।

–           ১৪ ও ১৫ আগস্ট ১৯৪৭; পাকিস্তান ও ভারত নামের আলাদা দুটি রাষ্ট্রের জন্ম।

–           ১৪ আগস্ট ১৯৪৫; মার্কিন প্রেসিডেন্ট হ্যারি কে ট্রুম্যান ঘোষণা করেন, জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করেছে।

–           ১৬ আগস্ট ১৯৭৭; মাত্র ৪২ বছর বয়সে বিশ্বখ্যাত সংগীতশিল্পী এলভিস প্রিসলির মৃত্যু।

–           ১৯ আগস্ট ১৯৯১; সোভিয়েত রাশিয়াতে রাজনৈতিক টানাপোড়েন। কমিউনিস্ট কট্টরপন্থীদের দ্বারা মিখাইল গর্ভাচেভকে অপসারণ। পরে ৭২ ঘণ্টার মধ্যে এই ক্যু ব্যর্থ হয়। গণতন্ত্রকামী সংস্কারপন্থী বরিস উয়ালসিন দেশটির প্রধান ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হন। পরের দিকে দেশটিতে কমিউনিস্ট পার্টি নিষিদ্ধ হয়, ডিসেম্বরে পতন হয় সোভিয়েত রাশিয়ার।  

–           ৩১ আগস্ট ১৯৯৭; প্যারিসের সড়কে ভয়াবহ এক দুর্ঘটনায় প্রিন্সেস ডায়ানার মৃত্যু হয়। প্যারিসের আইকন আইফেল টাওয়ার থেকে মাত্র আধা মাইল দূরে একটি টানেলে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার তাঁর বন্ধু দোদি আল ফায়েদও মৃত্যুবরণ করেন। পরে জানা যায়, ফটোগ্রাফারদের চোখ ফাঁকি দিতে দ্রুতগতিতে গাড়ি চালাতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া নেমে আসে।

ডিটেকটিভ ডেস্ক

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *