ই-পেপার

জেবুন নেছা খাঁন  জেবা

শিশ রাংগা

(বিলুপ্তি হওয়া পুরাণ ঢাকার রেসিপি)

উপকরণ: ডিম-৪টি, পেয়াজ কুচি- ১/২ কাপ, অলিভ ওয়েল-৩ টেবিল চামচ/বা ঘি, কাচা এবং পাকা মরিচ ৮-১০ টি, গুড়া মরিচ – ১ চা চামচ, টমেটো কুচি – ১ কাপ, কেপসিকাম ২/৩টি, চিনি- ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১/২ কাপ, পার্সলি কুচি, টক দই- ১ টেবিল চামচ, রসুন কোয়া – ৫-৬টি, হলুদ গুড়া, জিরা গুড়া

প্রণালী:

ধাপ-১ একটি ফ্রাই প্যানে তেল গরম করতে হবে। পেঁয়াজ, গোলমরিচ ও কাঁচামরিচ। যতক্ষণ না পর্যন্ত নরম হতে শুরু করে ততক্ষণ পর্যন্ত রান্না করতে হবে। টমোটো এবং চিনি একসাথে ভালোভাবে মিশাতে হবে। তারপর তরল না হওয়া পর্যন্ত রান্না করতে হবে।

ধাপ-২ একটি কাঠের চামচ দিয়ে টমেটোর মিশ্রনে ৪টি পকেট তৈরি করতে হবে। এবং তারমধ্যে ডিম ফেটে নিতে হবে। প্যানটি ঢেকে রাখতে হবে এবং ডিমগুলোকে অল্প আঁচে রান্না করতে হবে যতক্ষণ না ঠিক সেট না হয়।

ধাপ-৩ রসুন ও দই দিয়ে  হবে। এরপর পার্সলে উপরে ছিটিয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

মিলাহ

ড্রাগন ফল কুচি – ১, কর্ণ ফ্লাওয়ার – ৩ টেবিল চামচ, চিনি ১/২ কাপ, কর্ণ ফ্লাওয়ার- ২ টে. চা.। আগার আগার- ১ টে. চা., এলাচ পাউডার- ১/২ চা চামচ, গোলাপ জল – ১ চা চামচ

প্রণালী:

একটি পাত্রে সব উপকরণ একসাথে গুলিয়ে জ্বাল দিতে হবে। ঘন হয়ে ডেজার্ড গ্লাসে ঢেলে দিতে হবে। (১ম লেয়ার)

২নং রেসিপি

কমলা বা মাল্টা কুচি- ১ কাপ, আগার আগার – ১ টেবিল চামচ, চিনি- ৪ টেবিল চামচ, কর্ণ ফ্লাওয়ার – ১ টেবিল চামচ

প্রণালী:

সব উপকরণ এক সাথে গুলিয়ে জ্বাল দিতে হবে। ঘন হয়ে এলে  এর উপরে ঢেলে দিতে হবে। এরপর ঠান্ডা করে পরিবেশন করতে হবে একটির উপর একটি দিয়ে সেট করতে হবে। তারপর পরিবেশন করতে হবে।

ডোনার কাবাব

উপকরণ: মুরগির বুকের মাংস পাতলা করে কেটে নিতে হবে-৫০০ গ্রাম, পেয়াজ কুচি- ১/২ কাপ, রসুন কুচি- ২ টেবিল চামচ, গুড়া মরিচ- ১ চা চামচ, কালো গোল মরিচ- ১ চা চামচ, অলিভ ওয়েল- ৪ টেবিল চামচ/ঘি, লবন-স্বাদ অনুযায়ী, কাবাব মসলা-১ টেবিল চামচ, টক দই/পেপে বাটা-১/২ কাপ, বাদাম ও কিসমিস বাটা-২ টে. চা.

প্রণালী:

প্রথমে মাংস ভালো করে ধুয়ে নিতে হবে এবং পানি ঝড়িয়ে নিতে হবে। এবার একটি পাত্রে সব মসলার উপকরণ আগে ভালো করে মাখাতে হবে। মাখানো হয়ে গেলে তার মধ্যে মাংস দিয়ে আবার মাখিয়ে ২০ মিনিট ঢেকে রেখে দিতে হবে। এবার একটি সসলিকে কাঠিতে গেথে ফয়েল পেপারে পেচিয়ে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে ফয়েল পেপার খুলে পরিবেশন করতে হবে।

রাঙা রাইস

উপকরণ: বাসমতি/পোলাও চাল-২৫০ গ্রাম, নুডুলস-মেকারনি ১০০ গ্রাম, ছোলা চিক পিস-১০০ গ্রাম, পেয়াজ বেরেস্তা-১ কাপ, রসুন বেরেস্তা-১/২ কাপ, গুড়া মরিচ-১ চা চামচ, ধনে গুড়া-১ চা চামচ, জিরা গুড়া-১ চা চামচ, চিকেন স্টক- ২ কাপ গরুর ষ্টক, গরুর কিমা-১/২ কাপ বা গরুর মাংস কিমা, ঘি-হাফ কাপ, লবন মাপমত।

সস তৈরি:

১টি প্যানে ২ টেবিল চামচ অলিভ ওয়েল, ১ টেবিল চামচ রসুন কুচি ও ১ কাপ টমেটো কুচি, ১ চা চামচ টমেটো পেস্ট দিয়ে, লবন দিয়ে, জিরা গুড়া দিয়ে সস তৈরি করতে হবে।

প্রণালী:

একটি প্যানে ৩ টেবিল চামচ তেল দিয়ে পেয়াজ ভাজতে হবে। পেয়াজ ভাজার পর সেই পেয়াজে নুডুলস দিয়ে ভাজতে হবে। এরপর চাল দিয়ে আবার ভাজতে হবে। তারপর চিকেন স্টক দিয়ে ঢেকে দিতে হবে। স্টক শুকিয়ে গেলে ১ টেবিল চামচ ঘি/অলিভ অয়েল দিতে হবে। এবার একটু সামান্য বাটার দিতে হবে। তারপর একটি টাওয়েল দিয়ে ঢেকে দিতে হবে।

আবার একটি সস (ভিনেগার, চিলি সস, পানি ৪ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পাপরিকার ২ টেবিল চামচ, গুড়া মরিচ ১ টেবিল চামচ, জিরা গুরা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ এবং লবন স্বাদ অনুযায়ি তৈরি করতে হবে) তৈরি করে রাখতে হবে। এরপর একটি প্লেট এ প্রথমে রান্না করা পোলাও তার উপর সিদ্ধ মসুর ডাল ছিটিয়ে দিতে হবে এবং এরপর নুডুলস দিতে হবে। তারপর সিদ্ধ চানা এবং এর উপর টমেটো সস দিতে হবে। পেয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করতে হবে।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x