ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

আবুল হাসান

বিশ্বব্যাপী করোনা মহামারীর ধাক্কা যখন আমাদের প্রিয় মাতৃভূমিকে চোখ রাঙানো শুরু করে সেদিন থেকে বাংলাদেশ পুলিশের প্রতিটি থানার মতো নিউমার্কেট থানার প্রতিটি সদস্য করোনা মোকাবেলায় ঝাঁপিয়ে পড়ে। সামাজিক দূরত্ব নিশ্চিত করা, যানবাহন নিয়ন্ত্রণ, চেকপোস্ট ডিউটি প্রভৃতি দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করা ছাড়াও। সাইন্সল্যাবের চেকপোস্ট ছিল মডেল চেকপোস্ট এই চেকপোস্ট কাভার করার জন্য মিডিয়া কর্মীদের ভীড় দেখা যেত। এসব কর্মকান্ডের ফলে জনবহুল এবং ঝুকিপূর্ণ এলাকা হওয়া সত্ত্বেও নিউমার্কেটএ করোনা সংক্রমণ প্রায় শূন্যের কোঠায়। তবে শঙ্কার বিষয় হয়ে দাঁড়ায় পুলিশে সংক্রমণ। এপ্রিল মাসের শুরুতে ধানমন্ডি পূর্ব ফাঁড়ির এক সদস্য আক্রান্ত হওয়ার সাথে সাথে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়। এর কিছুদিন পর নিউমার্কেট থানার দুজন সদস্য আক্রান্ত হলে তাদের সংস্পর্শে আসা অন্য সদস্যদের পৃথক করা হয়। তবে হঠাৎ থানার এমন দুজন সদস্য আক্রান্ত হন যাদের সংস্পর্শে প্রায় অধিকাংশ সদস্য আসেন। তাদের করোনার কোন লক্ষণ ছিল না। এর পর থানার প্রায় সকল সদস্যকে টেস্টের আওতায় আনা হয় যার মধ্যে সর্বমোট ৩৩ জন সদস্যকে (আনসার সহ) করোনা পজিটিভ পাওয়া যায়। কমিউনিটি ট্রান্সমিশন রোধে এবং থানার কর্মকান্ড ঠিক রাখতে ডিসি (রমনা) স্যারের প্রত্যক্ষ নির্দেশে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয় যার ফলে গত এক মাসে নিউমার্কেট থানায় আক্রান্তের সংখ্যা শুন্যে নেমে এসেছে।

এই পদক্ষেপগুলো নিন্মরূপ

  • থানার সকল সদস্যকে থানা থেকে সরিয়ে বিভিন্ন হোটেলে আলাদা কক্ষে থাকার ব্যবস্থা করা হয় এবং লজিস্টিকস বিভাগের সহায়তায় পুরো থানাকে জীবানুমুক্ত করা হয়।

            সকল পুলিশ এবং আনসার সদস্যদের করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। এর মধ্যে যারা নেগেটিভ হয় তাদের থানায় ফিরিয়ে আনা হয় এবং আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়।

  • থানার সদস্য নয় এমন অন্য পুলিশ সদস্যদের থানা থেকে তাদের স্ব স্ব কর্মস্থলের জন্য নির্ধারিত ব্যারাকে পাঠানো হয়।

            থানার ব্যারাকে নতুন করে সীট বিন্যাস করে দেওয়া হয় এবং অতিরিক্ত বেডগুলো বের করে ব্যারাক পরিস্কার করা হয়। পুলিশ হেডকোয়ার্টারস এর নকশা মোতাবেক বেড স্থাপন করে দেওয়া হয়। ফলে কক্ষে পরিচ্ছন্নতা ও শৃঙ্খলা ফিরে আসে।

  • অফিসার ও ফোর্সের জন্য আলাদা ব্যারাক নির্ধারণ করে দেওয়া হয়।

            প্রতিটি পুলিশ সদস্য যাতে প্রয়োজনীয় সুরক্ষাসহ ডিউটিতে যায় সেটি কঠোরভাবে মনিটরিং করা হয়।

  • নিয়মিত ব্যারাক পরিদর্শন করা হয় এবং থানার প্রতিটি সদস্যকেকে স্বাস্থ্য সচেতন করে তোলা হয়।

            প্রতিদিন ডিউটি শেষে পরিধেয় পিপিই, ইউনিফর্ম, গ্লাভস, মাস্কসহ অন্যান্য অনুসংগ যাতে অবশ্যই ডেটল বা স্যাভলন বা সাবান দিয়ে পরিস্কার করা হয় সেটি নিশ্চিত করা হয়।

  • থানার মেসের পরিবেশ উন্নত করা হয় এবং বিশেষ প্রণোদনা দিয়ে ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে যুক্ত করা হয় যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এর পাশাপাশি জিংক ট্যাবলেট, সিভিট বিতরণ করা হয়। পাশাপাশি প্রতিটি সদস্য যাতে নিজস্ব উদ্যোগে এসব ঔষুধ খায় সে বিষয়ে উদ্বুদ্ধ করা হয়।
  • থানার প্রবেশদ্বারে ডিজইনফেকশন গেইট স্থাপন করা হয়। প্রতিদিন জীবানুনাশক দ্বারা পুরো থানা প্রাঙ্গণ পরিস্কারের ব্যবস্থা নেওয়া হয়।
  • আক্রান্ত সদস্যদের মনোবল বৃদ্ধির জন্য নিয়মিত তাদের সাথে যোগাযোগ রাখা হয় এবং তাদের কোন অসুবিধা হলে দ্রুত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সমস্যা নিরসন করা হয়। এমনকি ক্ষেত্র বিশেষে আক্রান্ত অনেকের পরিবারের সাথে কথা বলে তাদের আশ্বস্ত করা হয়।
  • অফিসার ও ফোর্সের সংক্রমণ রোধে তাদের দূটি গ্রুপে বিভক্ত করে এক সপ্তাহ করে ডিউটি করানো হয়। ফলে একসপ্তাহ অন্তর তারা এক সপ্তাহের বিশ্রাম লাভ করে যা তাদের মানসিকভাবে চাঙ্গা রাখে।

ফলাফল

আক্রান্ত সদস্যদের মধ্যে ২৮ জন ইতোমধ্যেই সুস্থ হয়ে প্রত্যাবর্তন করেছে। বাকি ৫ জন অচিরেই ফিরে আসবে। গত একমাসে আর নতুন কোন সদস্য নিউমার্কেট থানায় আক্রান্ত হয়নি। ব্যাপক ছোঁয়াচে হওয়া সত্ত্বেও আর কোন নতুন সংক্রমণ না হওয়া একটি বড় অর্জন। থানার প্রতিটি সদস্যদের মধ্যে ব্যক্তিগত পরিচ্ছন্নতাবোধ গড়ে উঠেছে যা থানার পরিচ্ছন্নতাকে নতুন মাত্রা দিয়েছে। অফিসার ও ফোর্সের আবাসন, ডাইনিং ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। সামগ্রিকভাবে থানার শৃঙ্খলা নতুন মাত্রা পেয়েছে।

সম্মানিত কমিশনার স্যারের নির্দেশে ডিসি (রমনা) স্যারের সার্বিক নির্দেশনায় এডিসি (নিউমার্কেট জোন) ও এসি (নিউমার্কেট জোন) এর তত্বাবধানে এবং ওসি (নিউমার্কেট) এর ব্যবস্থাপনায় এই সাফল্য। এ সাফল্যের অংশিদার নিউমার্কেট থানার প্রতিটি সদস্য যাদের সচেতনাবোধ এ সাফল্যকে ত্বরান্বিত করেছে।

লেখক : সহকারী পুলিশ কমিশনার

নিউমার্কেট জোন, ডিএমপি।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *