ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

মুহাম্মদ শরীফুল ইসলাম

আমাদের স্মার্ট ফোনগুলোতে আমরা অনেক সময় না জেনে না বুঝে অনেক রকমের  Apps  ইনস্টল করে থাকি। কিছু Apps কাজের চাইতে আপনার স্মার্ট ফোনের ক্ষতিই বেশি করে থাকে। আবার কিছু Apps আপনার স্মার্ট ফোনের পারসোনাল ইনফরমেশনগুলোকে সংগ্রহ করে আপনার  Privacy কে ঝুঁকির মধ্যে ফেলে দেয়। আর এ রকম পাঁচটি ঝুঁকিপূর্ণ Apps এর কথা নিম্নে আলোচনা করা হ’ল-

UC Browser App :  এই Appটি অনেকেরই প্রিয় App বিভিন্ন সার্ভে ও অ্যানালাইসিসে প্রমাণ পাওয়া গেছে এই UC Browser App সরাসরি আপনার মোবাইলের IMEI নাম্বার এবং IMEI নাম্বার ট্র্যাক  করে। আর এটা আপনার Location Track করে। আপনি আপনার Browser দিয়ে কী কী Browse করেছেন, সেসব Information ওই Browser সংগ্রহ করে নেয়। এটাকে চুরিই বলা যায়। কারণ আপনার অজান্তেই এই ব্রাইজার আপনার ডাটাগুলিকে Collect করছে। আর এ ডাটাগুলোকে পাস করে দেয় Alibaba. com-এর কাছে। ফলশ্রুতিতে UC Browser দিয়ে আপনি কখনও যদি কোনো কিছু সার্চ করে থাকেন, তাহলে পরবর্তীতে আপনি আপনার ফোনের সব Apps এর মধ্যে সেগুলোর অ্যাড দেখতে পাবেন যেগুলো সরাসরি Alibaba.com থেকে আসে। সুতরাং এ ধরনের Browser App যে কিনা আপনার Location ও Search History চুরি করে সেটা আসলে ব্যবহার করা কতটুকু বুদ্ধিমানের কাজ সেটা আপনি নিজেই ভেবে দেখেন। এ কারণে  Browser এর ক্ষেত্রে Google Chrome ব্যবহার করাটাই নিরাপদ।

Optimization Apps : এগুলো হচ্ছে RAM Booster, RAM Cleaner, Battery Saver  জাতীয় Apps মনে রাখতে হবে যেই Option গুলি আপনার ফোনে Built in দেওয়া আছে সেগুলোর জন্য কেন আপনি আরেকটি App ব্যবহার করবেন। এখন প্রতিটি স্মার্ট ফোনেই RAM Booster, Battery Saver এই অপশনগুলো দেয়া থাকে। কাজেই অপ্রয়োজনীয়ভাবে এই ধরনের Optimization Apps যদি আপনার ফোনে আপনি ইনস্টল করেন তাহলে আপনার ফোনের Storage কিছুটা নষ্ট হবে। আর এই ধরনের Apps গুলো সব সময় Background এ  Run করে। যেহেতু সব সময়  Background এ  Run করে সেজন্য আপনার ফোন কিছুটা Slow Perform করবে। সুতরাং এ ধরনের RAM Booster, RAM Cleaner কিংবা Battery Saver শুধু শুধু ফোনে Install করে ফোনের পারফরমেন্স কিংবা ব্যাটারির চার্জ নষ্ট করার কোনোই প্রয়োজন নেই।

Third Party Apps : অনেক সময় এ রকম হয় যে, Google Paly Store এ অনেক Apps পাওয়া যায না, কিংবা পাওয়া গেলেও সেটার Free Versionটি নেই। এক্ষেত্রে আমরা যেটা করি সেটা হচ্ছে Third Party কোনো Website থেকে APK File টি Download করে তারপর আমাদের ফোনে Install করে নেই। Unknown Website থেকে Download করা APK ফাইলগুলো একটু Risky হয়ে যায়। কারণ ওই APK ফাইলগুলোর সাথে Malware  বা Virus আপনার ফোনে চলে আসতে পারে। তার মানে এই না যে, Play Store এর বাইরে থেকে কোনো APK File Download করা যাবে না কিংবা কোন কিছু Install করা যাবে না। কিন্তু একটু খেয়াল রাখতে হবে কোথা থেকে কোনো APK নামাচ্ছেন সেটা একটু জেনেশুনে ও বুঝে Download করবেন। আপনি Youbube-এ Search করে দেখতে পারেন এই App সম্পর্কে কে কী বলেছে।

Anti-virus Software : Google Play  Store – এ অনেক রকমের Antivirus Software পাওয়া যায়। এগুলো ব্যবহার করাতে আসলে তেমন কোন Risk নেই। কিন্তু Unknown Developer বা Unknown Site থেকে APK Download করে Anti-virus ব্যবহার করা খুবই Risky. কারণ এই Unknown Developer বা Unknown Site থেকে যদি আপনি APK Download করেন Antivirus App এর তাহলে ওই App এর সঙ্গে Malware বা Virus এমনিতেই চলে আসতে পারে। ভালো Option হচ্ছে Antivirus যদি ব্যবহার করতেই হয় তাহলে Paid Antivirus গুলো ব্যবহার করা উচিত। আর এই Antivirus এর ক্ষেত্রে আরেকটি ভালো Option হচ্ছে Google Ply Store-এর Play Protect এই  Play Protect দিয়ে মাঝে মাঝে যদি আপনি আপনার ফোনটাকে Scan করে নিতে পারেন তাহলে এই Malware  বা  Virus থেকে আপনি আপনার ফোনটাকে নিরাপদ রাখতে পারবেন।

First Charging App :  এ ধরনের Apps গুলো দাবি করে যে, এটা যদি আপনার ফোনে Install করা থাকে, তাহলে আপনার ফোন অনেক First Charge হবে। একটা কথা সব সময় মনে রাখবেন যে, First Charging এই ব্যাপারটি আপনার ফোনের Hardware-এর সঙ্গে সম্পর্কিয়। আপনার ফোনে যদি এই Optionটি দেয়া থাকে কিংবা আপনার ব্যাটারি যদি First Charge সাপোর্ট করে তখনি শুধুমাত্র আপনি First Charge করতে পারবেন। আর যেসব ফোনে এই First Charging Option দেয়া আছে, তারা শুধুমাত্র একটা First Charging Adaptor ব্যবহার করে এই কাজটি করতে পারেন। সুতরাং আপনার ফোনে যদি এই First Charging Option টি না থাকে তাহলে আপনি কোন Apps-এর সাহায্যে First Charging করতে পারবেন না। কারণ, যেসব Option বা Feature সরাসরি হার্ডওয়্যার-এর সঙ্গে সম্পর্কিত সেগুলো আপনি App ব্যবহার করে Implement করতে পারবেন না। সুতরাং যেই ধরনের Apps আমাদের কোনো কাজেই আসছে না, উল্টো আমাদের Smart Phone কে Risk এর মধ্যে ফেলে দিচ্ছে সেগুলোকে এভয়েড করাই ভালো।

এতএব আপনার ফোনে যদি উপরোক্ত Apps গুলো থাকে অথবা আপনি যদি এই Apps গুলো ব্যবহার করে থাকেন, তাহলে আজই এই Apps গুলি Delete করে দেবেন অথবা Uninstall করে দেবেন। তাহলে আপনার স্মার্টফোন অযাচিত কোনো Malware বা Virus এর আক্রমণ থেকে রক্ষা পাবে।

লেখক : উপ-পুলিশ কমিশনার

ডিবি-সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *