ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

ঈদুল ফিতর। সব ভেদাভেদ ভুলে একে অপরকে বুকে জড়ানোর দিন। পবিত্র রমজান শুধুমাত্র ইন্দ্রিয়ের কৃচ্ছ্বসাধনা নয়, আত্মিক বিশুদ্ধতা অর্জনেরও পথ দেখিয়ে দেয়। এক মাসের রোজার অবসানে তাই ঈদুল ফিতরের উৎসব কেবল ইন্দ্রিয়তৃপ্তির উৎসব নয়, আত্মার বিশুদ্ধতা নিয়ে জীবনকে নতুন করে সাজানোর অঙ্গীকারেরও উৎসব। পুরো রমজান মাস আমরা যে সংযমের অনুশীলন করেছি, তা আমাদের জীবন চলার সব ক্ষেত্রে সীমা লঙ্ঘনের নেতিবাচক প্রবণতা থেকে রক্ষা করবে- অন্যায়, অবিচার, ঘৃণা, বিদ্বেষ, হিংসা, হানাহানি ইত্যাদি সব নেতিবাচক প্রবণতার রাশ টেনে ধরবে।

ঈদ যে আনন্দের বার্তা বয়ে এনেছে, তার মর্মমূলে আছে শান্তি ও ভালোবাসা। পরস্পরের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হয়ে ওঠার এক মহান উপলক্ষ ঈদ। ঈদুল ফিতরের আগমনী সুরে বেজে চলেছে মানুষে মানুষে মিলনের এই আকুতি। তাই মুসলমান সম্প্রদায়ের মানুষ সব ধর্ম-বর্ণ-গোত্রের প্রতিবেশীদের নিয়ে তাদের সবচেয়ে বড় উৎসব বরণের জন্য প্রস্তুত। পবিত্র ঈদ-উল ফিতরকে সামনে রেখে অবশ্যই নিজেদের জীবন যাপনে এবং অন্যের সুন্দর জীবন পরিচালনায় আমাদের দায়িত্ব পালন করার বিষয়টি গুরুত্বের সাথে ভাবতে হবে। ধর্মীয় আদেশ-নিষেধের প্রতি হতে হবে আরো বেশি যত্নবান। সিয়াম সাধনা এবং পবিত্র ঈদ-উল ফিতর উদযাপনের আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে যদি উৎসবের মূল শিক্ষাই আমাদের জীবনে কোনো ছায়াপাত না করে, তবে তা হবে আমাদের জন্যে বড় ব্যর্থতা। ঈদ উৎসব সফল হবে তখনই, যখন ইসলামের সাম্যে ও ভ্রাতৃত্বের সকল মর্মবাণী ব্যক্তি ও সমাজ জীবনে প্রতিফলিত হবে। আসুন, শারীরিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ইবাদতবন্দেগী করি। ইসলামের মূল শিক্ষাকে ধারন করে সব বিলাসিতা পরিহার করে মানুষের পাশে দাঁড়াই। গড়ে তুলি ভেদাভেদহীন এক নতুন সমাজ। ধর্মবর্ণ নির্বিশেষে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেই। ব্যক্তি জীবনের গণ্ডি পেরিয়ে ঈদ হয়ে উঠুক আমাদের সামাজিক মেলবন্ধনের অন্যতম উৎসব।

ঈদ আমাদের সামষ্টিক জীবনে যে মিলন ও শুভবোধের চর্চার দৃষ্টান্ত স্থাপন করে, তা সঞ্চারিত হোক প্রতিদিনের জীবনযাপনে। নিছক আনুষ্ঠানিকতা নয়। ঈদ হোক জীবনকে নবায়ন করার আহ্বান। ঈদের আনন্দ হোক সর্বজনীন। আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ী- সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *