ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

মহান ২১ ফেব্রুয়ারি। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষার সম্মান ও মর্যাদা রক্ষায় ১৯৫২ সালের এইদিনে সালাম, বরকত, রফিক, জব্বার প্রমুখ ঢাকার রাজপথে জীবন উৎসর্গ করেছিলেন। ভাষা শহীদদের এই আত্মত্যাগের কারণেই বাংলা রাষ্ট্রীয় ভাষার মর্যাদা লাভ করে। অন্যদিকে ভাষার জন্য জীবন দেয়ার বিরল ইতিহাস রচনার সুবাদে ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও। ঐতিহাসিকভাবেই আজ এ সত্য প্রতিষ্ঠিত হয়েছে, মহান ভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে জাতীয় চেতনার স্ফুরণ ঘটে, তারই পথ ধরে স্বাধীনতা অর্জিত হয়েছে। প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ।

একুশের মূল চেতনা ছিল রাষ্ট্রের সর্বস্তরে বাংলা ভাষা চালু করা। দেশের সকল মানুষ যাতে নিজের ভাষায় লেখতে পড়তে পারে, সেটি নিশ্চিত করা। কিন্তু বাস্তবে কি তা হয়েছে? এখনও সর্বস্তরে বাংলা চালু হয়নি। উচ্চ আদালত, প্রশাসনসহ সর্বত্র এখনও ইংরেজির দাপট। সাইনবোর্ড, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, বিজ্ঞাপনেও অপ্রয়োজনীয় ইংরেজির ছড়াছড়ি। মাতৃভাষার প্রতি এ অবহেলা কেন? অনেকেই বলে থাকেন বিশ্বায়নের কারণেই এমনটি ঘটছে; জবাবে অনায়াসে বলা যায়, বিশ্বায়নের অন্তর্ভুক্ত অনেক জাতিই তো নিজ নিজ মাতৃভাষার ব্যবহার ও মর্যাদা অক্ষুণ্ন রেখে দেশি-বিদেশি যোগাযোগের কাজ সম্পন্ন করে চলেছে। ইংরেজিসহ কয়েকটি ঔপনিবেশিক ভাষার আন্তর্জাতিক প্রভাব সত্ত্বেও এশিয়ায় চীনা, জাপানি, কোরীয়, থাই, তামিল, তেলেগু, হিন্দি ভাষার মানুষেরা নিজ নিজ মাতৃভাষার উৎকর্ষ সাধন করে চলেছে। তাহলে আমাদের সমস্যা কী? আমাদের শিক্ষিত জনগোষ্ঠীর কাছে বাংলা ভাষার চেয়ে ইংরেজির মর্যাদা কেন বেশি বলে মনে হচ্ছে? এমনকি সাহিত্য-শিল্প-সংস্কৃতি জগতের সামর্থ্যবান পরিবারগুলোও কেন সন্তানদের জন্য ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানকেই শ্রেয় মনে করছে?

স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভের পর দীর্ঘ প্রায় পাঁচ দশকেও আমরা সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনে কেন বেশিদূর অগ্রসর হতে পারিনি, তা আজ আমাদের ভেবে দেখতে হবে। সর্বস্তরে বাংলা ভাষার প্রচলনের মাধ্যমেই ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন সম্ভব। শুধু বাংলা নয়, বাংলাদেশ ভূখণ্ডে আরও যে ভাষার মানুষ আছে, তাদেরও নিজ নিজ মাতৃভাষার বিকাশের উদ্যোগ বেগবান করার উদ্যোগ নিতে হবে। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্মবাণী সেটাই। অমর একুশের শহীদদের জানাই বিনম্র শ্রদ্ধা।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *