ই-পেপার

SITE UNDER CONSTRUCTION
বাংলাদেশ পুলিশের মুখপত্র
অব্যাহত প্রকাশনার ৬৩ বছর

জহিরুল হক শামীম

সাবেক ডিটেকটিভ সম্পাদক, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ডিআইজি মো. মোশাররফ হোসেন ভূঁঞার তৃতীয় মৃত্যুবার্ষিকী ৬ ডিসেম্বর ২০২১। উল্লেখ্য, চিকিৎসাধীন অবস্থায় ২০১৮ খ্রি: রাজধানীর অ্যাপোলো হাসপাতালে তিন মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

তিনি পেশাগত জীবনে UNPROFOR, ইউনাইটেড নেশন্স প্রটেকশন ফোর্স ইন ফরমার যুগোশ্লাভিয়া মিশনে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে ১৬/০৮/১৯৯২ হতে ২০/০৮/১৯৯৩ খ্রিঃ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়া পুলিশ একাডেমি সারদা থেকে মৌলিক প্রশিক্ষণ ও কমান্ড অফিসার্স ইনভেষ্টিগেশন এন্ড কোর্ট কোর্স, পি.এ.টিসি, ঢাকা হতে বুনিয়াদী প্রশিক্ষণ, বিএমএ, চট্টগ্রাম হতে ওরিয়েন্টশন কোর্স, ডিটিএস, ঢাকা হতে এ্যাইড টু গুড ইনভেষ্টিগেশন ও ষ্টাফ কলেজ, ঢাকা হতে পুলিশ প্রফেশনাল ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করেন। এছাড়া, পুলিশ সপ্তাহ উদযাপন কমিটির সদস্য সচিব এর দায়িত্বপালনসহ, বাংলাদেশ পুলিশের মুখপত্র ‘ডিটেকটিভ’ পত্রিকার সম্পাদক হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন। তিনি ২০০০ সালে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এ ভূষিত হন। ব্যক্তিগত জীবনে তিনি লেখালেখির সাথে জড়িত ছিলেন।

প্রকাশিত গ্রন্থঃ

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ : জনক আমার বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের কবিতা। মৃত্যুঞ্জয়ী শেখ মুজিব-২০১৭, শেখ হাসিনাকে নিবেদিত প্রিয় পংক্তিমালা (সম্পাদিত)-২০১৭, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয় দফা স্বাধীনতার মূলমন্ত্র (সম্পাদিত)-২০১৭।

কবিতা : নারী কণিকা, ভালোবাসার পদাবলী, উর্বশীর খোলা চিঠি, শান্তি ও সরস্বতীর দেশ, পুষ্টিধন্য সন্তানের জননী, ধুয়ে যায় কামরাঙা ফুল, মেঘ ছুঁয়েছে মেঘের শরীর, নক্ষত্র গলে যায় আমার চুম্বনে, দুয়ার খুললেই দেখবে আমাকে, এই সময়ের পদ্য, এই শহরের পদ্য, প্রেমের কবিতা, নারী ও প্রকৃতির কবিতা, নির্বাচিত কবিতা, কবিতা সমগ্র, দীর্ঘ কবিতা, শ্রেষ্ঠ কবিতা, HUNDRED POEMS, বিমূর্ত রাতের ক্যানভাস-২০১৭, প্রাণহীন দেহ অনন্ত জীবন,

উপন্যাস : কোনো এক গাঁয়ের কথা, অমৃতের সন্তান; কনস্টেবলের ডায়েরি (অপ্রকাশিত)।

পুরস্কার ও অন্যান্য : কবিতা আলাপ সাহিত্য পুরস্কার, জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, মাদার তেরেসা সাহিত্য পুরস্কার, চেগুয়েভারা সাহিত্য পুরস্কার, শামসুল হক সাহিত্য পুরস্কার, ভাসানী সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কার ও শিশুকবি রকি সাহিত্য পুরস্কার।

কিশোর কবিতাঃ

গানের দেশ ধানের দেশ-২০১৭

গবেষণাঃ

ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান, বৃহত্তর ঢাকার আঞ্চলিক ভাষার অভিধান (প্রকাশিতব্য)

শিশুতোষ গল্পঃ

কাঁকড়া নাচে তাধিন তা, হুলো বেড়ালের সিনেমা দেখা, কটকী ভূতের পেত্নী বউ, পরী কাটে ভূতের নাক

শিশুতোষ ছড়াঃ

রাতকানা ভূত, পুঁটি মাছের মোছ, ভূতের নাতি ও লালপরী, এই ছড়াটা আমার ওই ছড়াটা তোমার, কত কথার খই।

প্রিয় সম্পাদকের প্রতি আমাদের ডিটেকটিভ পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা। তাঁর শোক সন্তপ্ত পরিবারে প্রতি রইল আমাদের গভীর সমবেদনা। পরম করুণাময়ের কাছে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

ভালো লাগলে শেয়ার করে দিন :)

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *